নীলফামারীতে আসন্ন বাজেটের ৪০% কৃষিখাতে বরাদ্দসহ ৫ দফা দাবিতে বাসদের মানববন্ধন

 

নুরুজ্জামান সরকার, জেলা প্রতিনিধি (নীলফামারী)

“কৃষি বাঁচাও, কৃষক বাঁচাও, দেশ বাঁচাও ” শ্লোগানকে সামনে রেখে আজ ২৭মে’২১ রোজ বৃহস্পতিবার বিকাল ৫টায় নীলফামারীর ডাঙ্গারহাটে আসন্ন জাতীয় বাজেটে উন্নয়ন বাজেটের ৪০% কৃষিখাতে বরাদ্দসহ পাঁচ দফা দাবি নিয়ে লাল পতাকার মিছিল শেষে পদসভা করে বাসদ নীলফামারী জেলা শাখা।

সমাবেশে বাসদ নীলফামারী জেলা শাখার সমন্বয়ক কমরেড ইউনুছ আলী’র সভাপতিত্বে বক্তব্য রাখেন বাসদ জেলা সদস্য হামিদুল ইসলাম, বাসদ ডিমলা উপজেলার সদস্য পরিমল রায়, নিরঞ্জন রায়, বাসদ ডোমার উপজেলার আহ্বায়ক দীপংকর শর্মা, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা সংগঠন জাকির হোসেন প্রমূখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, আমরা দীর্ঘদিন থেকে উৎপাদন খরচের সাথে ৪০% যুক্ত করে ধানসহ কৃষি ফসলের দাম নির্ধারণের দাবি জানিয়ে আসছি। কৃষি প্রধান দেশে যে সরকারে আসুক না কেন কৃষকের ফসলের ন্যায্য দামের দিকে নজর না দিয়ে ভোটের রাজনীতি আর দুর্নীতি-লুটপাটে ব্যাস্ত হয়ে পড়েন।

নেতৃবৃন্দ আরো বলেন, কৃষক উৎপাদন করে ধান, সরকার ক্রয় করে চাল।কথিত লটারির মাধ্যমে নির্বাচিত কৃষক গোডাউনে ধান দিতে গেলে নানা হয়রানির শিকার হতে হয়।

করোনা মহামারিতে সকল ক্ষেত্রে যখন ধ্বস নেমেছে, তখন কৃষিখাতই একমাত্র দেশের অর্থনীতির চালিকা শক্তি হিসেবে টিকে রেখেছে। কৃষি তথা কৃষক তথা দেশকে বাঁচাতে পাঁচ দফা দাবিতে সাথে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

দাবি সমূহঃ

১. আসন্ন বাজেটে উন্নয়ন বাজেটের ৪০% কৃষিখাতে বরাদ্দ কর।

২. প্রতি ইউনিয়নে সরকারি ক্রয়কেন্দ্র খুলে খোদ কৃষকের কাছ থেকে লাভজনক দামে ৫০ লক্ষ টন ধান ক্রয় কর।

৩. প্রতি ইউনিয়নের জন্য ১ কোটি টাকা বরাদ্দ করে খাদ্যশস্য সংরক্ষণে শস্য গোডাউন নির্মাণ কর।

৪. কৃষি উপকরণের দাম কমাও। বিভিন্ন কোম্পানি/সংস্থার ভেজাল বীজ ও কীটনাশকের কারণে কৃষি উৎপাদন ব্যাহত হলে তাদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় কর।ভুলনীতি, দুর্নীতি ও অব্যবস্থাপনা বন্ধ কর।

৫. কৃষক, ক্ষেতমজুর ও গ্রাম-শহরে শ্রমজীবীদের জন্য আর্মি রেটে রেশন দাও।